আল্যা সর্বব্যাপী – তিনি বরাহেও আছেন, বিষ্ঠাতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি বোরখাতেও আছেন, বিকিনিতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি জলাশয়েও আছেন, মলাশয়েও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি উটমূত্রেও আছেন, কামসূত্রেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি আরশেও আছেন, ঢেঁড়শেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি হাশরেও আছেন, বাসরেও আছেন

মঙ্গলবার, ৮ জুন, ২০১০

রিচার্ড ডকিন্স: দু'টি ভিডিও


লিংক দু'টি পাঠিয়েছেন খোমাখাতায় ধর্মকারীর অবৈতনিক, স্বেচ্ছাসেবী প্রমোটার Preeam Shankar Ghosh  

প্রথম ভিডিওতে একটি জমজমাট বিতর্ক। ডকিন্সের প্রতিদ্বন্দ্বী Evan Solomon নির্ধর্মীরা কতো রক্তলোলুপ বোঝাতে বহু অসফল ব্যবহারে জীর্ণ একটি "যুক্তি" ব্যবহার করেন: গত শতাব্দীর সেরা দুই জল্লাদ হিটলার এবং স্তালিন ছিলেন ধর্ম- ও ঈশ্বরবিশ্বাসহীন। প্রথমত, হিটলার স্পষ্টতই নাস্তিক ছিলেন না। যৎসামান্য সচিত্র প্রমাণ দেখুন এখানে। কমিউনিস্ট স্তালিন আদর্শগতভাবে নাস্তিক ছিলেন বটে, তবে তিনি তাঁর অপকর্মগুলো কি নাস্তিকতার নামে করেছেন? যেমন পৃথিবীর অজস্র রক্তপাত ঘটানো হয়েছে ধর্মের নামে? আর তাই হিটলার ধর্মবিশ্বাসী হওয়া সত্ত্বেও তাঁর অপকর্মকে আমরা ধর্মের বিরুদ্ধে যুক্তি হিসেবে দাঁড় করাই না।

বিতর্ক শেষ হবার পর Evan Solomon টিভি-দর্শকদের উদ্দেশে একটি বিভ্রান্তিকর কথা বলেন। তিনি বলেন, "অনেক" বিজ্ঞানী ধর্মে বিশ্বাস করেন। আমেরিকার মতো ধর্ম-দাপটের দেশে American National Academy of Sciences-এর ৯৩ শতাংশ বৈজ্ঞানিক ঈশ্বর- ও ধর্মে বিশ্বাস করেন না। 


আর এই ভিডিওতে রিচার্ড ডকিন্স পড়ছেন ধর্মবিশ্বাসীদের কাছ থেকে পাওয়া হেইট মেইল। এতো প্রতিহিংসাপরায়ণ আর আক্রোশপ্রবণ কেন এরা?


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন