আল্যা সর্বব্যাপী – তিনি বরাহেও আছেন, বিষ্ঠাতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি বোরখাতেও আছেন, বিকিনিতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি জলাশয়েও আছেন, মলাশয়েও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি উটমূত্রেও আছেন, কামসূত্রেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি আরশেও আছেন, ঢেঁড়শেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি হাশরেও আছেন, বাসরেও আছেন

সোমবার, ১৫ নভেম্বর, ২০১০

কোরবানি – বর্বর, পাশবিক, অশ্লীল ও অসভ্য এক ঐতিহ্যের নাম


ইসলামের সবচেয়ে বর্বর, পাশবিক, অশ্লীল ও অসভ্য ঐতিহ্যের নাম কোরবানি। ধর্মের নামে চলে পশুবধযজ্ঞ। প্রাণহরণ করে ছওয়াব কামানোর এই নৃশংস প্রথার সপক্ষে দেয়া ধর্মীয় কুযুক্তিগুলো গাত্রদাহের উদ্রেক করে শুধু। 

কোরবানি সম্পর্কে বিশদ বিশ্লেষণ করে মনীষী আরজ আলী মাতুব্বর মনে যেসব প্রশ্নের উদয় হয়েছে, তিনি সেসব লিপিবদ্ধ করেছেন তাঁর অবশ্যপাঠ্য "সত্যের সন্ধান" বইয়ে। না পড়া থাকলে সেই অংশটি মুক্তমনা-র সৌজন্যে এই লিংক থেকে ডাউনলোড (মাত্র ৯৫ কিলোবাইট) করে নিন।

ইব্রাহিম নামের মস্তিষ্কবিভ্রান্তিগ্রস্ত এক তথাকথিত পয়গম্বরের এই কাহিনীর ছোট্ট তিনটি রসময় চিত্রায়ণ দেখুন। দ্বিতীয়টিতে তো একেবারে আমেরিকান টিভি-চ্যানেলগুলোর রিপোর্ট প্রচারের ধরনটি হুবহু অনুকরণ করা হয়েছে।




কিছুটা অফটপিক:

নিজের সন্তানকে হত্যার হুকুম ইব্রাহিম নবীকে দিয়েছিল আল্লাহ - এই কু-রূপকথায় বিশ্বাস করলে নিচের খবরের নায়কের বক্তব্যে বিশ্বাস না করার একদমই কোনও যুক্তি কিন্তু নেই। 

নিজের সন্তানদের দত্তক দেয়া, একাধিক স্ত্রী গ্রহণ, চোদ্দ বছরের মেয়েকে বিয়ে করা - এসবই নাকি সে করেছে ঈশ্বরের সরাসরি নির্দেশে। 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন