আল্যা সর্বব্যাপী – তিনি বরাহেও আছেন, বিষ্ঠাতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি বোরখাতেও আছেন, বিকিনিতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি জলাশয়েও আছেন, মলাশয়েও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি উটমূত্রেও আছেন, কামসূত্রেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি আরশেও আছেন, ঢেঁড়শেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি হাশরেও আছেন, বাসরেও আছেন

বৃহস্পতিবার, ১৮ নভেম্বর, ২০১০

রাসেলের টিপট


নিজেদের দাবির পক্ষে যুক্তিগ্রাহ্য কোনও যুক্তি দাঁড় করাতে ব্যর্থ হয়ে আস্তিকেরা আশ্রয় নেয় যুক্তি-ধূর্ততার: তাদের দাবির অসাড়তা প্রমাণ করার দায় তারা চাপিয়ে দেয় অবিশ্বাসীর ওপরে। অর্থাৎ - প্রমাণ করো দেখি যে, ভগবানেশ্বরাল্লাহর অস্তিত্ব নেই! 

ভণ্ডামির একটা সীমা থাকা উচিত! ব্যাটা, তোর দাবি সত্য বা ভুল প্রমাণ করার তাগাদা অন্যের হবে কেন? তোর দাবি, তুই প্রমাণ কর। না পারলে দূরে গিয়া মুড়ি খা।

নাস্তিকেরা তো কোনও দাবি করে না! তারা শুধু বলে, ভগবানেশ্বরাল্লাহর অস্তিত্ব বিষয়ে আস্তিকদের দাবি তারা গ্রহণ করে না যথাযোগ্য ও যুক্তিযুক্ত তথ্য-প্রমাণের অভাবে। ব্যস। এটাই নাস্তিক্যবাদের সারকথা।  

আস্তিকদের ভণ্ডামির উত্তরে দার্শনিক বার্ট্রান্ড রাসেল দাঁড় করিয়েছিলেন তাঁর সাড়া জাগানো "টিপট তত্ত্ব"।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন