আল্যা সর্বব্যাপী – তিনি বরাহেও আছেন, বিষ্ঠাতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি বোরখাতেও আছেন, বিকিনিতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি জলাশয়েও আছেন, মলাশয়েও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি উটমূত্রেও আছেন, কামসূত্রেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি আরশেও আছেন, ঢেঁড়শেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি হাশরেও আছেন, বাসরেও আছেন

সোমবার, ১৩ ডিসেম্বর, ২০১০

বৃহত্তম মুসলিম দেশের নাস্তিকেরা


ছুপা নাস্তিকেরা ক্রমশ প্রকাশ্য ও সরব হতে শুরু করেছে বিশ্ব জুড়েই। খোদ সৌদি বারবারিয়াতেও নাস্তিক আছে, আছে মধ্যপ্রাচ্যের দেশগুলোতেও। 

পৃথিবীর বৃহত্তম মুসলিম দেশ ইন্দোনেশিয়া। সেই দেশের আইন অনুযায়ী, একজন "যে-কোনও ধর্মে বিশ্বাসী হতে পারে" এবং দেশটি "এক ও অদ্বিতীয় মহান ভগবানেশ্বরাল্লাহর ওপরে বিশ্বাসের ভিত্তিতে প্রতিষ্ঠিত"। মানে দাঁড়াচ্ছে কি এই যে, বিশ্বাস করা যাবে যে-কোনও ধর্মে, তবে একেশ্বরবাদটি অনিবার্য? আমার বোঝার ভুল না হলে বলতে পারি, ইন্দোনেশিয়ায় নাস্তিক হওয়াটা বেআইনী। 

তবু সেই দেশেও নাস্তিকেরা আছে। সরব হয়ে উঠছে তারা। আপাতত ভার্চুয়াল জগতে। সেটাই বা মন্দ কী! প্রত্যেকেই জানছে, সে একা নয়, তার সমমনা অনেকেই আছে তার নিজের দেশেই।

বলতেই হয়, সকল প্রশংসা ইন্টারনেটের। তথ্য যতো সহজলভ্য হবে, ধর্ম নামের ফাঁপা ও অলীক ভীতিসর্বস্ব কুসংস্কারটিকে জয় করা ততো সহজ হবে। 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন