আল্যা সর্বব্যাপী – তিনি বরাহেও আছেন, বিষ্ঠাতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি বোরখাতেও আছেন, বিকিনিতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি জলাশয়েও আছেন, মলাশয়েও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি উটমূত্রেও আছেন, কামসূত্রেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি আরশেও আছেন, ঢেঁড়শেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি হাশরেও আছেন, বাসরেও আছেন

বুধবার, ১৪ ডিসেম্বর, ২০১১

আল্লার কাছে চিঠি


লিখেছেন ডাইনোসর 

হে মহান আল্লা, অনেক দিন আপনার কোনো খুঁজ-খবর নাই। ১৪০০ বছর আগে মুহাম্মদের মারফত কিছু খবর পাঠাতেন। আমরাও আপনার কিছু খবরাখবর পেতাম। তার মৃত্যুর পরে সকলই বন্ধ হয়ে যায়। আর আপনিও নাকি ধরাম করে মুহাম্মদের নিক এক কমিটমেন্ট করেছেন। আর নতুন কোন নবী আসবে না, তাই নতুন ওহিগুলো পাওয়ার কোনো সম্ভাবনা থাকছে না।

আল্লা, আপনি সবকিছু সৃষ্টি করেছেন কেবল তেল দেয়ার জন্য। আপনার বিশ্বাসীরাও আস্থা ভরে আপনাকে তেল দিয়ে চলেছে। তবু আপনার মন ভরছে না। আপনি আরো তেলের আশায় বসে থাকেন। আপনার দেখাদেখি আমাদের মন্ত্রী-আমলারাও তেলের জন্য উন্মুখ। কিন্তু আমাদের হাড়সর্বস্ব শরীর। এত তেল কোথা থেকে পাই? তার পরেও তেল যোগাতে যোগাতে আমাদের অবস্থা বিপন্ন হতে চলেছে। সরকার আবার তেল নিয়ে কয়েক দিন পরে পরে তেলেসমাতি করছে। তাই আমাদের কিছু তেলের ব্যবস্থা না করলে আর তেল দেয়া সম্ভব হচ্ছে না।

যা হোক, আপনার খবর বলেন। আছেন কেমন? আদমরে বানানোর পরে ইবলিশের সাথে আপনার কিছু ঝামেলা হইতেছিল। কোনো আপস না করেই আপনি তারে অন্দরমহল থেকে বের করে দিলেন। কিন্তু কাজ থেকে বরখাস্ত করলেন না। নতুন আর একটা মন্ত্রণালয় দিয়ে দিলেন। সেই বান্দর ইবলিশের সাথে নতুন কোনো ঝামেলা হলো কি না, কোনো খবর পাচ্ছিনা। লোকজন বলাবলি করে, আপনি নাকি তাকে OSD করার চিন্তা করসেন। তারাই আপনার গোপন খবর জানল কী করে? নাকি সবই গুজব? আপনি তাকে পাঠালেন মানুষকে বিপথে নিতে, কিন্তু সে মানুষ দ্বারা সম্পূর্ন অনুগত হয়ে গেছে। এখন মানুষ জাতির সাথে মিলেমিশে চমৎকার দিন কাটাচ্ছে। তার ব্যাপারে আপনার নতুন করে চিন্তাভাবনা করা উচিত।

ফেরেস্তার এই আচরনে আমাদের খুব দুঃখ দেয়। আপনার স্নেহের পাত্র কী করে এমন কাজটা করলো? নতুন ফেরেস্তাদের মাঝে কি কেউ ইবলিশের আদর্শে আপনার সাথে বেয়াদবি করছে কি না , জানি না। তবে এটুকু বুঝতে পারি, এই বেয়াদবদের নিয়ে আপনার দিন খুব ভাল কাটছে না। নিজের ঘরেই যদি এই যন্ত্রণা থাকে, তবে কেমন করে শান্তিতে থাকা যায়?

ও আচ্ছা। আমাদের পৃথিবীতে নতুন নতুন যেই সেক্টরগুলো আবিস্কার হয়েছে, সেগুলোর জন্য কোন কোন ফেরেস্তাদের দায়িত্ব দিয়েছেন, কিছুই জানি না। তারা কি ঠিকমতো দায়িত্ব পালন করে? আমার কাছে মনে হচ্ছে তার খুব ফাঁকিবাজ।

এই দেখুন, প্রায় প্রতিদিনই লোডশেডিং হচ্ছে। বিদ্যুতের দায়িত্বপ্রাপ্ত ফেরেস্তাটা কি সারাদিন ঘুমায়? এত লোডশেডিং হয় কেমনে?

রাস্তাঘাটের অবস্থাও খারাপ। যানবাহন বাড়ছে। গাড়ি বাড়ছে, লঞ্চ , স্টিমার, এরোপ্লেন। এসব কিছুর জন্য নতুন মন্ত্রণালয় নিশ্চয় করেছেন। কাদের কোন পদে দায়িত্ব দিলেন? আমাদের অবস্থাও ভাল না। এক আবুল আমাদের সবারে আবুল বানিয়ে বহাল তবিয়তে অবস্থান করছে। আমাদের ক্ষমতাশীল সবচেয়ে বড় মন্ত্রী নিজের নাক বাঁচিয়ে চলেন। আপনি কিন্তু দায়িত্বপ্রাপ্তদের মোটেও ভয় পাবেন না। তাহলে আমাদের চেয়ে আপনার অবস্থা বেশি খারাপ হবে।

মোবাইল ব্যবহার বেড়েছে, আমরা আজকাল ইন্টারনেটও খুব ব্যবহার করি। এই সবের জন্য আপনার নতুন মন্ত্রণালয় করেছেন? নিশ্চয়ই আইটি বিশেষজ্ঞ ফেরেস্তা তার দায়িত্বে আছে। কিন্তু আমরা তো খুব উপকার পাচ্ছি না। তাকে আর একটু দায়িত্ববান হতে বলবেন। জ্বিন জাতি তো ব্যবহার করে না। আমরাই মানুষরাই তো একমাত্র ইন্টারনেট ব্যবহার করি। তাই বলে অবহেলা করবেন না।

আপনি একটা কমিটমেন্ট করেছেন, তাতে কী হয়েছে। আপনি কি রবি বাবুর হৈমন্তি পড়েছেন? সেখানে একটা কথা আছে "মানুষ পণ করে পণ ভাঙ্গিয়া হাপ ছাড়িয়া বাঁচিবার জন্য" । আর আপনি তো কুরানের অনেক আয়াতই জরুরি প্রয়োজনে পরিবর্তন করে দিয়েছেন। তাই শেষ কমিটমেন্টটা একটু পরিবর্তন করুন।

এটা শুধু আমাদের জন্যই জরুরি না, আপনার জন্যও গুরুত্বপূর্ণ। ১৪০০ বছর আগে আপনি বেহেস্তের যে বর্ণনা দিয়েছেন, তা বড্ড সেকেলে। এই যুগে এসব দিয়ে মানুষ কোনোভাবেই আকৃষ্ট হচ্ছেনা। আপনিই বলেন, এই যুগে যদি ৭২টা হুরের লোভ দেখান, এটা কি কাজ দেবে? আর এগুলোর যে বর্ণনা দিলেন, তা শুনে মানুষ হাসে। আপনি কেন হাসির পাত্র হবেন? আপনার তো একটা মান-সম্মান থকার কথা। অবশ্যই আছে। মান-সম্মান যাবে কোথায়?

আমি প্রস্তাব করি। বেহেস্তে হুর-গেলমাদের লোভ না দেখিয়ে ১GB/S ব্যান্ড উইথ পাওয়ার নিশ্চয়তা দিতে পারেন। তরুণ প্রজন্ম এইটা খুব পছন্দ করবে।

আর আইপড ব্যবহারকারীরা সেই পুরাতন বহেস্তে যেতে মোটেও রাজি না। আপনার বেহেস্তকে হাল-নাগাদ করতে হবে। এজন্য স্টিভ জবসরে কাজে লাগাতে পারেন। এই লোক এই কয়দিন হলো আপনার ওখানে আছে। আপনি যদি এর পরিচয় আগেই পেয়ে থাকেন, তবে এতদিনে কাজে লাগিয়ে দিয়েছেন। বিল গেটসরে নিয়ে যেতে পারেন। এই লোকের অবশ্য কিছু সমস্যা আছে, বেশি ব্যবসায়ী। এইটা কোনো প্রবলেম না। আপনার সাথে ভাল মিলবে বলেই মনে হয়।

যা হোক, আপনার সর্বাঙ্গীন মঙ্গল কামনা করে আজেকর মতো এখানেই শেষ করেছি।

পুন: আপনাকে এখন থেকে নিয়মিত চিঠি লিখবো।

বি.দ্র: এটা ইউনিকোড, সোলাইমান লিপি দিয়ে লেখা; বুঝতে অসুবিধা হলে জানাবেন।

শুভেচ্ছান্তে।

আপনার গুণগ্রাহী
মোহাম্মদ ডাইনোসর ইসলাম

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন