আল্যা সর্বব্যাপী – তিনি বরাহেও আছেন, বিষ্ঠাতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি বোরখাতেও আছেন, বিকিনিতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি জলাশয়েও আছেন, মলাশয়েও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি উটমূত্রেও আছেন, কামসূত্রেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি আরশেও আছেন, ঢেঁড়শেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি হাশরেও আছেন, বাসরেও আছেন

বৃহস্পতিবার, ২৪ জুলাই, ২০১৪

মৃত্যু নিয়ে আল্লাহর দ্বিচারিতা

লিখেছেন Norom Tola

আল্লাহ একদিকে বলছেন তিনিই প্রান দান করেন, আবার তিনিই মৃত্যু দান করেন। তিনিই মৃত্যু কাল নির্ধারিত করেন (৫৬:৬০); অপরদিকে মৃত্যুর জন্য আল্লাহ অপরকে দায়ী করেন।

জন্ম ও মৃত্যু আল্লাহর হাতে এই সম্পর্কে কয়েকটি আয়াত:
কেমন করে তোমরা আল্লাহর ব্যাপারে কুফরী অবলম্বন করছ? অথচ তোমরা ছিলে নিষ্প্রাণ। অতঃপর তিনিই তোমাদেরকে প্রাণ দান করেছেন, আবার মৃত্যু দান করবেন। পুনরায় তোমাদেরকে জীবনদান করবেন। অতঃপর তারই প্রতি প্রত্যাবর্তন করবে।
(২:২৮)

তিনিই জীবন ও মরণ দান করেন এবং তাঁরই কাছে প্রত্যাবর্তন করতে হবে।
(১০:৫৬)

আমিই জীবনদান করি, মৃত্যুদান করি এবং আমিই চুড়ান্ত মালিকানার অধিকারী।
(১৫:২৩)

তিনিই প্রাণ দান করেন এবং মৃত্যু ঘটান এবং দিবা-রাত্রির বিবর্তন তাঁরই কাজ, তবু ও কি তোমরা বুঝবে না?
(২৩:৮০)

এবং তিনিই মারেন ও বাঁচান,
(৫৩:৪৪)

অনুরূপ কয়েকটি আয়াত ২:২৫৮, ৩:১৫৬, ৭:১৫৮, ৮:১৭, ৯:১১৬, ১০:১০৪, ১৬:৭০, ৪০:৬৮, ৪৪:৮, ৪৫:২৬, ৫০:৪৩, ৫৭:২।

আল্লাহ মৃত্যুকাল নির্ধারিত করেন:

আমি তোমাদের মৃত্যুকাল নির্ধারিত করেছি এবং আমি অক্ষম নই।
(৫৬:৬০)

আল্লা মৃত্যুর জন্য অপরকে দোষারোপও করেন:

অতঃপর তার অন্তর তাকে ভ্রাতৃহত্যায় উদুদ্ধ করল। অনন্তর সে তাকে হত্যা করল। ফলে সে ক্ষতিগ্রস্তদের অন্তর্ভুক্ত হয়ে গেল।
(৫:৩০)

অতএবতারা যে শাস্তিপ্রাপ্ত হয়েছিলতা ছিল তাদেরই অঙ্গীকার ভঙ্গর জন্য এবং অন্যায়ভাবে রসূলগণকে হত্যা করার কারণে এবং তাদের এই উক্তির দরুন যেআমাদের হৃদয় আচ্ছন্ন। অবশ্য তা নয়বরং কুফরীর কারণে স্বয়ং আল্লাহ তাদের অন্তরের উপর মোহর এঁটে দিয়েছেন। ফলে এরা ঈমান আনে না কিন্তু অতি অল্পসংখ্যক।
(৪:১৫৫)

আল্লাহর প্রতিশ্রুতি কিংবা মানুষের প্রতিশ্রুতি ব্যতিত ওরা যেখানেই অবস্থান করেছে সেখানেই তাদের ওপর লাঞ্ছনা চাপিয়ে দেয়া হয়েছে। আর ওরা উপার্জন করেছে আল্লাহর গযব। ওদের উপর চাপানো হয়েছে গলগ্রহতা। তা এজন্যে যেওরা আল্লাহর আয়াতসমূহকে অনবরত অস্বীকার করেছে এবং নবীগনকে অন্যায়ভাবে হত্যা করেছে। তার কারণওরা নাফরমানী করেছে এবং সীমা লংঘন করেছে।
(৩:১১২)
এখন আমার মনে প্রশ্ন জাগে: যে নবীগনকে অন্যায়ভাবে হত্যা করা হয়েছে, তাদের মৃত্যুকাল কি আল্লাহ নির্ধারণ করেননি? তাদের মৃত্যু কি আল্লাহ দেননি? আল্লাহ সর্বশক্তিমান হয়েও তার নবীগনকে অন্যায়ভাবে হত্যার হাত থেকে রক্ষা করতে পারেননি, এ কেমন সর্বশক্তিমান? আল্লাহই যদি তাদের মৃত্যু দিয়ে থাকেন তবে মানুষ কেন তার শাস্তি পাবে?

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন