আল্যা সর্বব্যাপী – তিনি বরাহেও আছেন, বিষ্ঠাতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি বোরখাতেও আছেন, বিকিনিতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি জলাশয়েও আছেন, মলাশয়েও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি উটমূত্রেও আছেন, কামসূত্রেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি আরশেও আছেন, ঢেঁড়শেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি হাশরেও আছেন, বাসরেও আছেন

মঙ্গলবার, ৫ আগস্ট, ২০১৪

নিঃসীম নূরানী অন্ধকারে - ৯৮

লিখেছেন কবীর উদ্দীন

৪৮৬.
- য়াল্যা অমর কেন?
- কী হাস্যজনক প্রশ্ন! সে অজন্ম, তাই অমর আরকি। যে কোনোদিন জন্মে নাই, সে মরবে ক্যামনে?

৪৮৭.
কালী নাকি হিন্দুদের মা। নেংটুপুটু কালীর উলঙ্গ শরীরের প্রতিটি ভাঁজের প্রতি প্রবল কামাতুর হয়ে তার ওপরে হামলে পড়ে তার সন্তান-সন্ততিরা। একটা ছেঁড়া কাপড়ের টুকরো দিয়েও তার উলঙ্গ শরীরের লজ্জা তার কামার্ত সন্তানেরা ঢেকে দেয় না। এই নেংটো কালীর শরীরের প্রতি আকৃষ্ট হয়েছিলেন বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামও। নেংটো কালীর প্রেমে গদগদ হয়ে তিনি অনেকগুলি কালী সঙ্গীতও রচনা করেছেন। শেষে অবশ্যি তিনি এজন্য তওবা করে একটি মসজিদ সঙ্গীত রচনা করেছিলেন। তিনি লিখেছিলেন, মসজিদের পাশে আমায় কবর দিয়ো, ভাই। তিনি কালীর জন্য গদগদ ছিলেন। কিন্তু কালীর মূর্তির পাশে তাকে কবর দিতে কেন বলেননি?

৪৮৮.
ধর্মগুলি পৃথিবীতে অজ্ঞতা, অন্ধত্ব, অজ্ঞানতা, বিভেদ, হানাহানি, ভয়, লোভ, ক্রোধ, ভয়াবহ ও হাস্যজনক রূপকথা বিস্তার করে। এছাড়া আর কী কী করে?

৪৮৯.
য়াল্যা বলেছে, সে সর্বশক্তিমান। এত শক্তিমানকে মমিনরা কাবাঘরের অন্ধকার খুপরীর ভেতর বন্দি করে রেখেছে। সেখান থেকে সে আত্মরক্ষা করতে পারে না কেন? সর্বশক্তিমান বন্দি য়াল্যা নিজের সম্বন্ধে আরো বলেছে, সে করণাময়। যার নিজের অবস্থা এমন করুণময় সে অন্য কাউকে করুণা করবে কেমনে? আসলে কোরানে একটু টাইপো হয়েছে এ ক্ষেত্রে। বাক্যটি হবে, য়াল্যার অবস্থা করুণময়। ণ'র পরে আ-কার হবে না। জরুরি ভিত্তিতে সম্পাদনা করে দেয়া উচিত কোরানে পাক।

৪৯০.
গৌতম বুদ্ধ কুত্তা, বিলাই ও অন্যান্য জন্তুবৎসল ছিলেন। শুধু স্বীয়পুত্রবৎসল ছিলেন না।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন