লিখেছেন গোলাপ
পর্ব ১ > পর্ব ২ > পর্ব ৩ > পর্ব ৪ > পর্ব ৫ > পর্ব ৬ > পর্ব ৭ > পর্ব ৮ > পর্ব ৯ > পর্ব ১০ > পর্ব ১১ > পর্ব ১২ > পর্ব ১৩ > পর্ব ১৪ > পর্ব ১৫ > পর্ব ১৬ > পর্ব ১৭ > পর্ব ১৮ > পর্ব ১৯ > পর্ব ২০ > পর্ব ২১ > পর্ব ২২ > পর্ব ২৩ > পর্ব ২৪ > পর্ব ২৫ > পর্ব ২৬ > পর্ব ২৭ > পর্ব ২৮ > পর্ব ২৯ > পর্ব ৩০ > পর্ব ৩১ > পর্ব ৩২ > পর্ব ৩৩ > পর্ব ৩৪ > পর্ব ৩৫ > পর্ব ৩৬ > পর্ব ৩৭ > পর্ব ৩৮ > পর্ব ৩৯> পর্ব ৪০ > পর্ব ৪১ > পর্ব ৪২ > পর্ব ৪৩ > পর্ব ৪৪ > পর্ব ৪৫ > পর্ব ৪৬ > পর্ব ৪৭ > পর্ব ৪৮ > পর্ব ৪৯ > পর্ব ৫০ > পর্ব ৫১ > পর্ব ৫২
মুহাম্মদ ও তাঁর প্রত্যক্ষ অনুসারীরা কী রকম অমানুষিক নৃশংসতায় বিরুদ্ধবাদীদের দমন করেছিলেন, তার ধারাবাহিক আলোচনা “ত্রাস হত্যা ও হামলার আদেশ” এর পূর্ববর্তী পর্বগুলোতে করা হয়েছে। তাঁর মৃত্যু-পরবর্তী সময়ে তাঁর অনুসারীরা সে সকল শিক্ষার ধারাবাহিকতা অনুগতভাবে পালন করেছেন ইসলাম প্রচার ও প্রতিষ্ঠার চেষ্টায়। তার জের চলছে আজও। মুহাম্মদের মৃত্যুর ১৪০০ বছর পরও মুহাম্মদ ও তাঁর ইসলামের বিরুদ্ধে সমালোচনা করার বিভীষিকা পৃথিবীবাসী প্রতিনিয়তই প্রত্যক্ষ করছেন।
ইসলামের ইতিহাস পাঠের সময় একটি সত্য সর্বদায় মনে রাখা অত্যন্ত আবশ্যক!
সেই সত্যটি হলো:
‘আদি উৎসে বর্ণিত ইসলামের সমস্ত ইতিহাস সংকলিত ও লিখিত হয়েছে ইসলাম-বিশ্বাসীদের কল্যাণে। লেখকরা যাদের বর্ণনার ভিত্তিতে মুহাম্মদের স্বরচিত ব্যক্তিমানস জীবনীগ্রন্থ কুরান (আল্লাহর রেফারেন্স দিয়ে মুহাম্মদের বক্তব্য) এবং হাদিস (আল্লাহর রেফারেন্স না দিয়ে মুহাম্মদের বক্তব্য ও কর্মের ইতিহাস) সংকলন করেছেন ও সিরাত (মুহাম্মদের জীবনী) রচনা করেছেন, সে সকল সংকলনকারী ও বর্ণনাকারীর প্রত্যেকটি সদস্যই (এক শত ভাগ) ছিলেন বিশিষ্ট ইসলাম বিশ্বাসী।
আর ইসলামের অবশ্য অত্যাবশ্যকীয় প্রাথমিক সংজ্ঞা (ইমান: আল্লাহ এবং মুহাম্মদে বিশ্বাস) অনুযায়ী কোনো ইসলাম বিশ্বাসীরই মুহাম্মদের কোনো কর্মের সামান্যতম সমালোচনা, কটূক্তি বা নিন্দা করার কোনই ক্ষমতা নেই।
মুহাম্মদের প্রতিটি কর্মকাণ্ডকে বিভিন্ন কসরতের মাধ্যমে বৈধতা প্রদান এবং মুহাম্মদের সাথে সুর মিলিয়ে অবিশ্বাসীদের যাবতীয় ইতিহাস, শিক্ষা-সংস্কৃতিকে আইয়্যামে জাহিলিয়াত আখ্যায় অত্যন্ত হেয় প্রতিপন্ন করাই প্রতিটি ইসলাম বিশ্বাসীর অত্যাবশ্যকীয় ইমানী দায়িত্ব। তাঁদের সামনে অন্য কোনো পথই খোলা নেই। ইসলাম ১০০% সমগ্রতাবাদী মতবাদ। এই ইমানী দায়িত্বে অন্যথাকারী কোনো ব্যক্তি বা গোষ্ঠী কখনোই নিজেকে "ইসলাম-বিশ্বাসী" বলে দাবী করতে পারেন না।
অর্থাৎ,
ইসলামের সকল ইতিহাস সম্পূর্ণরূপে একপেশে (One-sided)! কারণ সেই ইতিহাসের প্রবর্তকরা হলেন শুধুই মুহাম্মদ (কুরান) ও তাঁর নিবেদিতপ্রাণ অনুসারীরা (সিরাত ও হাদিস); আত্মপক্ষ সমর্থনে পরাজিত বিরুদ্ধবাদী কাফেরদের প্রামাণিক সাক্ষ্যের কোনো দলিল ইসলামের ইতিহাসের কোথাও খুঁজে পাওয়া যায় না। তাই অবিশ্বাসী, সমালোচনাকারী ও বিরুদ্ধবাদীদের বিরুদ্ধে মুহাম্মদ ও তাঁর নিবেদিতপ্রাণ অনুসারীদের বর্ণিত অপবাদ ও অভিযোগের ইতিহাসের সঠিকত্ব প্রমাণের কোনো সুযোগ নেই (পর্ব-৪৪)।
মুহাম্মদের যে কোনো আদেশ-নিষেধ ও কর্মকাণ্ডের সামান্যতম সমালোচনাকারী প্রতিটি ব্যক্তি বা গোষ্ঠীকে মুহাম্মদ "আল্লাহ ও তার রসুলের (ইসলামের) শত্রু"বলে আখ্যায়িত করেছেন। আর তাঁর অনুগত অনুসারীরা তাঁর সাথে সুর মিলিয়ে ইসলামের সমালোচনাকারী যে কোনো ব্যক্তি ও গোষ্ঠীকে ইসলামের শত্রু (Enemies of Islam) বলে আখ্যায়িত করে আসছেন ইসলামের জন্মলগ্ন থেকেই। ইসলামের এই শত্রুদের কীভাবে শায়েস্তা করতে হবে, তা আখেরি নবী হযরত মুহাম্মদ (সাঃ) তাঁর প্রতিটি অনুসারীদের হাতে-কলমে শিক্ষা দিয়েছেন। কুরান, হাদিস ও মুহাম্মদের জীবনীগ্রন্থের পাতায় পাতায় বর্ণিত আছে সে সমস্ত কলা-কানুন।
তাই,
অনিবার্য কারণেই ইসলামের যাবতীয় ইতিহাস অত্যন্ত তোষামোদ (সর্বাবস্থায় মুহাম্মদের বন্দনা) ও পক্ষপাতদুষ্ট।
এই অত্যন্ত তোষামোদ ও পক্ষপাতদুষ্ট ইতিহাস থেকে সত্যকে আবিষ্কার করা মোটেওসহজ কাজ নয়। আর সেই সত্যকে আবিষ্কারের পর তা প্রকাশ করা ইসলাম-বিশ্বাসী ও অবিশ্বাসী নির্বিশেষে প্রতিটি রাজনৈতিক ও অরাজনৈতিক ব্যক্তি, জাতি ও গোষ্ঠীর জন্য এক অত্যন্ত ঝুঁকিপূর্ণ সিদ্ধান্ত। লক্ষ লক্ষ নিবেদিতপ্রাণ ইসলাম-বিশ্বাসী এ সকল সত্য প্রকাশকারী "ইসলামের শত্রুদের" বিভিন্ন কায়দায় শায়েস্তা ও প্রয়োজনে খুন করার ইমানী দীক্ষায় দীক্ষিত।
“কোন অর্বাচীন নিতে চায় তাঁর কর্ম, পেশা ও মৃত্যুঝুঁকি? কোন অর্বাচীন রাজনৈতিক নেতা নিতে চায় তাঁর দেশ ও জাতিকে বিপদের মুখে ঠেলে দিতে? সবচেয়ে সহজ যে কাজটি তা হলো, ‘Shut up your mouth! Say, 'Islam means PEACE’! Praise Muhammad and his GREAT ideology!’"
এ ভাবেই রচিত হয়েছে ইসলামের যাবতীয় ইতিহাস! তাই, অতিরিক্ত অনুসন্ধানী দৃষ্টি না দিলে বিভ্রান্ত হওয়ার সম্ভাবনা শতভাগ।’
>>> কালের পরিক্রমাকে অতিক্রম করে মুহাম্মদের জীবন-ইতিহাসের (সিরাত ও হাদিস) যে ঘটনাগুলোর বর্ণনা রেফারেন্স হিসাবে আমাদের কাছে মজুত আছে, তা প্রথম লেখা হয়েছে বর্ণিত সেই ঘটনা গুলো সংঘটিত হওয়ার এক থেকে দুই শতাব্দীরও অধিক পরে। কালের এই দীর্ঘ পরিক্রমাকে অতিক্রম করে “মুহাম্মদের সর্বপ্রথম যে পূর্ণাঙ্গ জীবনীগ্রন্থটি” আমাদের হাতে পৌঁছেছে, তা লেখা হয়েছে মুহাম্মদের মৃত্যুর ১১০ বছরেরও অধিক পরে। সেই বইটি হলো মুহাম্মদ ইবনে ইশাক ইবনে ইয়াসার (৭০৪-৭৬৮ খ্রিষ্টাব্দ) রচিত 'সিরাত রসুল আল্লাহ'। তাই, মুহাম্মদ ইবনে ইশাকের এই গ্রন্থটিই ইবনে ইশাক পরবর্তী ঐতিহাসিকদের মূল রেফারেন্স। আর, ইবনে হিশাম সম্পাদিত ‘সিরাত রাসুল আল্লাহ’ বইটিই হলো মুহাম্মদ ইবনে ইশাকের মূল বইয়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ সংস্করণ (বিস্তারিত: পর্ব- ৪৪)।
পরবর্তীতে গত ১৪০০ বছর যাবত মুহাম্মদের যে অসংখ্য সম্পূর্ণ ও অসম্পূর্ণ জীবনীগ্রন্থ বিভিন্ন লেখকরা বিভিন্নভাবে (প্রয়োজন মত যোগ-বিয়োগ ও সঠিক-বিকৃত তথ্য/উদ্ধৃতি সহকারে) লিপিবদ্ধ করেছেন তাঁদের সবাইকেই এই গ্রন্থটির ওপরই বিশেষভাবে নির্ভরশীলহতে হয়েছে।
এই গ্রন্থটির অধিকাংশ ঘটনার বর্ণনায় "তথ্যসূত্র/উৎসের” (কোন কোন মানুষের কাছ থেকে ধারাবাহিকভাবে তা সংগ্রহীত হয়েছে) উল্লেখ থাকলেও বহু স্থানে ঘটনার বর্ণনায় লেখক মুহাম্মদ ইবনে ইশাক সেই ঘটনার তথ্যসূত্র/উৎসের কোনোই উল্লেখ করেননি। অনিবার্য কারণেই "উৎসের উল্লেখ" না থাকায় সে সকল ঘটনার বিশ্বাসযোগ্যতা আরও প্রশ্নবিদ্ধ!
আদি মদিনাবাসী ইহুদি গোত্রের বিভিন্ন ব্যক্তির ওপরমুহাম্মদ ও তাঁর অনুসারীদের অনৈতিক আগ্রাসী সন্ত্রাসী কর্মকাণ্ড এবং বনি কেউনুকা ও বনি নাদির গোত্রের সমস্ত মানুষকে বিতাড়িত করে তাঁদের সর্বস্ব লুণ্ঠন (পর্ব ৫১-৫২) ও বনি কুরাইজা গোত্রের সমস্ত মানুষের ওপর অমানুষিক গণহত্যাযজ্ঞ ও তাঁদেরকে দাস-দাসীতে রূপান্তর (পর্ব-১২) করে তাঁদের সর্বস্ব লুণ্ঠন করার বৈধতা দিতে ইসলামী বিশ্বাসী পণ্ডিত ও অ-পণ্ডিতরা মুহাম্মদ ইবনে ইশাক রচিত "মদিনা সনদ নামক এক উপাখ্যানের” উদ্ধৃতি উপস্থাপন করেন।
অত্যন্ত লক্ষণীয় বিষয় এই যে, "মদিনা সনদ" নামক এই উপাখ্যান ও তার শর্তগুলোর বিবরণ এমনই একটি বর্ণনা যাতে মুহাম্মদ ইবনে ইশাক কোনোরূপ উৎসের উল্লেখ করেননি!
ইবনে হিশাম সম্পাদিত ‘সিরাত রাসুল আল্লাহ বইটির ইংরেজি অনুবাদ করেছেন A. GUILLAUME. বইটির ২৩১ পৃষ্ঠায় হঠাৎ করেই "The Covenant between the Muslims and the Medinans and with the Jews" শিরোনামে মুহাম্মদ ইবনে ইশাকের বর্ণনা শুরু হয়েছে, কোনো রূপ তথ্যসূত্র বা উৎসের (Isnad) উল্লেখ না করেই।
কী ছিল সেই "মদিনা সনদ" নামের শান্তিচুক্তি এবং কী তার শর্ত?
মুহাম্মদ ইবনে ইশাকের বর্ণনা মতে "মদিনা সনদ নামক চুক্তিটি”ছিল মদিনায় পালিয়ে আসা (হিজরত) মুহাম্মদ ও তাঁর অনুসারী মুসলমানদের সাথে মদিনায় বসবাসরত স্থানীয় ইহুদী ও অন্যান্য অবিশ্বাসী গোত্রের পারস্পরিক শান্তিচুক্তি।
ইবনে ইশাকের বর্ণনা মতে চুক্তিটি ছিল নিম্নরূপ ([**] ও নম্বর যোগ- লেখক): [1] [2]
ইসলামী ইতিহাসের ঊষালগ্ন থেকে আজ অবধি প্রায় প্রতিটি ইসলাম বিশ্বাসী প্রকৃত ইতিহাস জেনে বা না জেনে ইতিহাসের এ সকল অমানবিক অধ্যায়গুলো যাবতীয় চতুরতার মাধ্যমে বৈধতা দিয়ে এসেছেন। বিষয়গুলো অত্যন্ত স্পর্শকাতর বিধায় বাংলা অনুবাদের সাথে মূল ইংরেজি অনুবাদের অংশটিও সংযুক্ত করছি। - অনুবাদ, টাইটেল ও [**] যোগ - লেখক।]
The Covenant between the Muslims and the Medinans and with the Jews
[In Islamic history it is known as “THE MEDINA CHARTER”, 622 CE]
‘The apostle wrote a document concerning the emigrants and the helpers in which he made a friendly agreement with the Jews and established them in their religion and their property, and stated the receiprocal obligations, as follows:
In the name of God, the Compassionate, the Merciful.
(1) This is a document from Muhammad the prophet [governing the relations] between the believers and Muslims of Quraysh and Yathrib, and those who followed them and joined them and labored with them.
(2) They are one community (umma) to the exclusion of all men.
(3) The Quraysh emigrants according to their present custom shall pay the bloodwit within their number and shall redeem their prisoners with the kindness and justice common among believers.
(4) The B. ‘Auf according to their present custom shall pay the bloodwit they paid in heathenism; every section shall redeem its prisoners with the kindness and justice common among believers. The B. Saida, the B. ‘l-Harith, and the B. Jusham, and the B. al-Najjar likewise.
(5) The B. ‘Amr b. ‘Auf, the B. al-Nabit and the B. al-‘Aus likewise.
(6) Believers shall not leave anyone destitute among them by not paying his redemption money or bloodwit in kindness.
(7) A believer shall not take as an ally the freedman of another Muslim against him.
(8) The God-fearing believers shall be against the rebellious or him who seeks to spread injustice, or sin or enmity, or corruption between believers; the hand of every man shall be against him even if he be a son of one of them.
(9) A believer shall not slay a believer for the sake of an unbeliever, nor shall he aid an unbeliever against a believer.
(10) God’s protection is one; the least of them may give protection to a stranger on their behalf. Believers are friends one to the other to the exclusion of outsiders.
(11) To the Jew who follows us belong help and equality. He shall not be wronged nor shall his enemies be aided.
(12) The peace of the believers is indivisible. No separate peace shall be made when believers are fighting in the way of God. Conditions must be fair and equitable to all.
(13) In every foray a rider must take another behind him.
(14) The believers must avenge the blood of one another shed in the way of God.
(15) The God-fearing believers enjoy the best and most upright guidance.
(16) No polytheist shall take the property of person of Quraysh under his protection nor shall he intervene against a believer.
(17) Whoever is convicted of killing a believer without good reason shall be subject to retaliation unless the next of kin is satisfied (with blood-money), and the believers shall be against him as one man, and they are bound to take action against him.
(18) It shall not be lawful to a believer who holds by what is in this document and believes in God and the last day to help an evil-doer or to shelter him. The curse of God and His anger on the day of resurrection will be upon him if he does, and neither repentance nor ransom will be received from him.
(19) Whenever you differ about a matter it must be referred to God and to Muhammad.
(20)The Jews shall contribute to the cost of war so long as they are fighting alongside the believers.
(21) The Jews of the B. ‘Auf are one community with the believers (the Jews have their religion and the Muslims have theirs), their freedmen and their persons except those who behave unjustly and sinfully, for they hurt but themselves and their families.
(22) The same applies to the Jews of the B. al-Najjar, B. al-Harith, B. Sai ida, B. Jusham, B. al-Aus, B. Tha'laba, and the Jafna, a clan of the Tha‘laba and the B. al-Shutayba.
(23) Loyalty is a protection against treachery. The freedmen of Tha ‘laba are as themselves. The close friends of the Jews are as themselves.
None of them shall go out to war save the permission of Muhammad, but he shall not be prevented from taking revenge for a wound.
He who slays a man without warning slays himself and his household, unless it be one who has wronged him, for God will accept that.
(24)The Jews must bear their expenses and the Muslims their expenses. Each must help the other against anyone who attacks the people of this document.
(25) They must seek mutual advice and consultation, and loyalty is a protection against treachery.
(26) A man is not liable for his ally’s misdeeds. The wronged must be helped.
(27)The Jews must pay with the believers so long as war lasts.
(28) Yathrib shall be a sanctuary for the people of this document.
(29) A stranger under protection shall be as his host doing no harm and committing no crime.
(30) A woman shall only be given protection with the consent of her family.
(31) If any dispute or controversy likely to cause trouble should arise it must be referred to God and to Muhammad the apostle of God.
God accepts what is nearest to piety and goodness in this document.
(32) Quraysh and their helpers shall not be given protection.
(33)The contracting parties are bound to help one another against any attack on Yathrib.
(34) If they are called to make peace and maintain it they must do so; and if they make a similar demand on the Muslims it must be carried out except in the case of a holy war.
(36) Every one shall have his portion from the side to which he belongs; the Jews of al-Aus, their freedmen and themselves have the same standing with the people of this document in pure loyalty from the people of this document.
(37) Loyalty is a protection against treachery: He who acquires aught acquires it for himself. God approves of this document.
(38) This deed will not protect the unjust and the sinner. The man who goes forth to fight and the man who stays at home in the city is safe unless he has been unjust and sinned. God is the protector of the good and God-fearing man and Muhammad is the apostle of God.’ [1][2]
>>> পাঠক, মুহাম্মদ ইবনে ইশাকের বর্ণিত "মদিনা-সনদ" নামক চুক্তির শর্তাবলীর দিকে খুব মনোযোগের সাথে খেয়াল করুন!
চুক্তির শর্তগুলো পর্যালোচনা করার আগে যে অতি গুরুত্বপূর্ণ বিষয়টি মনে রাখা অত্যন্ত প্রয়োজন, তা হলো:
‘হিজরত পরবর্তী প্রথম অবস্থায় মুহাম্মদ কোনো ইসলামী রাষ্ট্রনায়কের (তাঁর কোনো রাষ্ট্র ছিল না) পদমর্যাদায় ছিলেন না। তিনি ছিলেন অল্প কিছু কাল আগে ইসলামে দীক্ষিত স্বল্প সংখ্যক আদি মদিনাবাসীর (আনসার) সাহায্যের প্রতিশ্রুতির ওপর ভরসা করে মদিনায় সদ্য আগমনকারী স্বেচ্ছানির্বাসিত এক ব্যক্তি। যে ব্যক্তিটির স্ট্যাটাস, কারিশমা ও সফলতার নমুনা হলো তাঁর মক্কায় অবস্থানকালে সুদীর্ঘ ১২-১৩ বছরের অক্লান্ত চেষ্টার ফসল/অর্জন সমাজের নিম্নশ্রেণীর সর্বোচ্চ মাত্র ১৩০ জন অনুসারী (মুহাজির), যাদের সকলে তখনও মদিনায় হিজরত করেন নাই।
সেই পরিস্থিতিতে মদিনায় বিত্তবান ইহুদি ও অন্যান্য অবিশ্বাসী (অমুসলিম) সম্প্রদায়ের লোকের দৃষ্টিতে স্বভাবতই মুহাম্মদ ও তাঁর সঙ্গের মক্কাবাসী হিজরতকারী অনুসারীরা একদল বহিরাগত ছাড়া আর কিছুই নয়। যে বহিরাগতরা আশ্রয় নিয়েছিলেন আনসারদের বাড়িতে। যাদের না ছিল কোনো নিজস্ব বাসস্থান, না ছিল কর্মসংস্থান। যারা সম্পূর্ণরূপে শুধু আনসারদের ওপরই নির্ভরশীল ছিলেন না, নির্ভরশীল ছিলেন ইহুদিসহ অন্যান্য আদি মদিনাবাসী বিভিন্ন গোত্রের ওপরও; প্রত্যক্ষ অথবা পরোক্ষভাবে। সেই মুহূর্তে স্বাভাবিকভাবেই মুহাম্মদ ও তাঁর অনুসারীরা ছিলেন বিশেষভাবে দুর্বল (পর্ব:২৮-২৯)!
এতদসত্ত্বেও,মুহাম্মদ ইবনে ইশাকের বর্ণিত তথ্যসূত্র ও রেফারেন্সবিহীন এই শান্তিচুক্তিটিতে যে-বিষয়টি অত্যন্ত স্পষ্ট তা হলো, এই চুক্তি-পত্রে:
"অত্যন্ত নাটকীয় এমন কিছু শর্তের উপস্থিতি, যা অবিশ্বাসীদের জন্য শুধু যে অবমাননাকর তাইই নয়, তা যে কোন স্বাধীন-সার্বভৌম জাতি-গোষ্ঠীর আত্মমর্যাদার পরিপন্থী!”
কিছু উদাহরণ:
৯) ‘অবিশ্বাসীদের খাতিরে কোনো বিশ্বাসী অপর কোনো বিশ্বাসীকে কখনোই (“shall not”) হত্যা করতে পারবে না; একইভাবে কোনো বিশ্বাসী অপর কোন বিশ্বাসীর বিরুদ্ধে কোনো অবিশ্বাসীকে কখনোই সাহায্য করতে পারবে না।
১৭) কেউ যদি কোনো বিশ্বাসীকে সন্তোষজনক কারণ ছাড়াই খুন করার কারণে অপরাধী সাব্যস্ত হয়, তবে তার বিরুদ্ধে অবশ্যই প্রতিশোধ গ্রহণ বিবেচ্য হবে, যদি না তার [নিহতের] নিকটতম আত্মীয়েরা সন্তুষ্ট হয় (রক্তমূল্যের বিনিময়ে); এবং সমস্ত বিশ্বাসীরা একযোগে অবশ্যই তার [অপরাধী] বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করতে বাধ্য থাকবে’।
১৭ নম্বর শর্তের সরল অর্থ হলো:
কোন অবিশ্বাসী অথবা বিশ্বাসী [যে কেউ (whoever)] যদি কোনো বিশ্বাসীকে হত্যা করে, তবে সেই নিহত বিশ্বাসী পরিবারের নিকটতম আত্মীয়ের সন্তুষ্টির জন্য ন্যায় বিচার (প্রতিশোধ ব্যবস্থা) নিশ্চিত করতে বিশ্বাসীরা একজোট হয়েপ্রয়োজনে খুনিকে হত্যা (Eye for an Eye) সহ যে কোনো ধরনের যথাযোগ্য সাহায্য করতে বাধ্য থাকবে।
আর, ৯ নম্বর শর্তের সরল অর্থ হলো:
কোনো বিশ্বাসী যদি কোন অবিশ্বাসীকে হত্যা করে (একই রূপ অপরাধ) তবে সেই নিহত অবিশ্বাসী পরিবারের নিকটতম আত্মীয়ের সন্তুষ্টির জন্য একই রূপ (১৭ নম্বর) ন্যায় বিচার (প্রতিশোধ ব্যবস্থা) নিশ্চিত করতে কোনো বিশ্বাসী কখনোই সেই খুনিকে শুধু যে হত্যা (Eye for an Eye) করতে পারবে না, তাইই নয়; খুনির (বিশ্বাসী) বিরুদ্ধে নিহতের পরিবার (অবিশ্বাসী) কে তারা কখনোইকোনোরূপ সাহায্যও করতে পারবে না!
নিঃসন্দেহে, অবিশ্বাসীদের জন্য এই শর্ত গুলো যে চরম অবমাননাকর ও পক্ষপাতদুষ্ট তা অনুধাবন করার জন্য কোন মহাজ্ঞানী হওয়ার প্রয়োজন নেই!
১৯) ‘যখন তোমরা কোনো ব্যাপারে দ্বিধাবিভক্ত হবে, তখন তা "অবশ্যই" আল্লাহ ও মুহাম্মদের গোচরে আনতে হবে।
২৩) --আল্লাহ ও মুহাম্মদের অনুমতি ছাড়া কখনোই কেউ যুদ্ধে জড়িত হতে পারবে না।
৩১) যদি কখনো কোনো বিবাদ অথবা বিতর্ক জড়িয়ে পরার সম্ভাবনা থাকে যা দুর্ভোগের কারণ হতে পারে, তখন তা "অবশ্যই" আল্লাহ ও আল্লাহর নবী মুহাম্মদের গোচরে আনতে হবে। ----------’।
একই ভাবে ১৯, ২৩ ও ৩১ নম্বর শর্তে দাবী করা হয়েছে যে, ওপরে বর্ণিত চরম পক্ষপাতদুষ্ট ও অবমাননাকর শর্তে মদিনাবাসী অবিশ্বাসীরা যে শুধু স্বাক্ষর করেছিলেন তাইই নয়, সেই অবমাননা গ্রহণ করে তাঁরা মুহাম্মদকে তাদের নেতা ও দণ্ড-মুণ্ডের কর্তা হিসাবে স্থান দিয়েছিলেন - যদিও তাঁরা মুহাম্মদকে নবী হিসাবে স্বীকারই করেন না!
অল্প কিছু ধর্মান্তরিত নব্য মুহাম্মদ-অনুসারী আনসার এবং তাদের বাড়ি-ঘরে আশ্রিত পলাতক মুহাম্মদ ও মুহাজিরদের সাথে এমন একটি অবমাননাকর শর্তে তাদের চেয়ে অনেক অধিক সংখ্যা, শক্তি ও সমৃদ্ধিতে বলীয়ান মদিনাবাসী ইহুদি ও অন্যান্য অবিশ্বাসীরা লিখিতভাবে রাজী হওয়ার যে উপাখ্যান মুহাম্মদ ইবনে ইশাক লিপিবদ্ধ করেছেন, তা যুক্তির বিচারে আরব্য উপন্যাসের অতিকথাকেও হার মানায়!
>>> ইসলাম অনুসারী পণ্ডিত ও অপণ্ডিতরা ১৭ নম্বর শর্তের বৈধতা দিতে ১৮ নম্বর শর্তের উদ্ধৃতি দেন। যেখানে বলা হয়েছে:
১৮) ‘এই চুক্তি পত্রে আবদ্ধ আল্লাহ বিশ্বাসীর জন্য কখনোই আইনসিদ্ধ নয় যে সে কোনো অনিষ্টকারী ব্যক্তি (Evil-doer) কে সাহায্য করবে কিংবা আশ্রয় দেবে। যদি সে তা করে তবে পুনরুত্থানের দিন আল্লাহর ক্রোধ ও অভিশাপ তার উপর বর্তাবে এবং অনুতাপ অথবা খেসারৎ কোনটিই তার কাজে আসবে না।’
ইসলামী পরিভাষা সম্বন্ধে যাদের কোন স্বচ্ছ ধারনা নেই তাঁরা ১৮ নম্বর শর্তের "অনিষ্টকারী"; ২৩, ২৫ ও ৩৭ নম্বর শর্তের "প্রতারণা(Treachery)", ২৬ নম্বর শর্তের “জুলুম” (wronged); ৩৪ নম্বর শর্তের "পবিত্র যুদ্ধ ও ৩৮ নম্বর শর্তের নীতিবিগর্হিত ও পাপী(unjust and sinner)" জাতীয় শব্দের মারপ্যাঁচে বিভ্রান্ত হতে বাধ্য!
ন্যায়-অন্যায়ের সর্বজনগ্রাহ্য পরিচিত এই রূপ শব্দমালার অর্থ ইসলামিক পরিভাষায় সম্পূর্ণ বিপরীত অর্থ বহন করতে পারে। এ বিষয়ে বিস্তারিত আলোচনা পর্ব-৩৩-এ করা হয়েছে।
সংক্ষেপে:
ইসলামের প্রাথমিক সংজ্ঞা হলো:
“হযরত মুহাম্মদের (সাঃ) ও তাঁর প্রচারিত বাণী ও মতবাদে অবিশ্বাসী প্রতিটি ব্যক্তিই হলেন অপকর্মকারী, বিপথগামী, লাঞ্ছিত, পথভ্রষ্ট, পাপী - ইত্যাদি, ইত্যাদি! তাঁরা বে-ইমান (অবিশ্বাসী) । আর, প্রতি টি বে-ইমান ব্যক্তিই অনন্ত শাস্তির যোগ্য (পর্ব-২৭)!”
আর, ইসলামের প্রাথমিক নির্দেশ হলো:
“কোন অবিশ্বাসী যদি মুহাম্মদ ও তাঁর মতবাদ ইসলামের বিরুদ্ধে কটূক্তি করেন, সমালোচনা করেন কিংবা করেন বিরুদ্ধাচরণ; তবে তাঁদের বিরুদ্ধে 'জিহাদ (পবিত্র যুদ্ধ) ও প্রয়োজনে তাঁদেরকে "হত্যা" করা প্রত্যেক ইসলাম বিশ্বাসীর অবশ্যকর্তব্য ইমানী দায়িত্ব। হোন না তিনি সেই মুমিন বান্দার পিতা-পুত্র, ভাই-বোন, বন্ধু-বান্ধব, আত্মীয়-স্বজন বা প্রতিবেশী। বদর যুদ্ধে মুহাম্মদ তাঁর এই নির্দেশের সর্বপ্রথম বাস্তবায়ন ঘটান (পর্ব: ৩০-৪৩)।
আবু আফাক নামের ১২০ বছর বয়সের অতিবৃদ্ধ ও পাঁচ সন্তানের জননী কবি আসমা-বিনতে মারওয়ানকে রাতের অন্ধকারে নৃশংসভাবে খুন করা ইসলামের পরিভাষায় কোনো অন্যায় কর্ম নয়; খুনিরা নয় কোনো "অন্যায়কারী" (পর্ব: ৪৬-৪৭)! কাব বিন আল আশরাফ ও আবু-রাফিকে প্রতারণার আশ্রয়ে খুন করা ইসলামিক পরিভাষায় "মহৎ কর্ম" (পর্ব: ৪৮ ও ৫০)! বনি কেউনুকা, বনি নাদির ও বনি কুরাইজা গোত্রের উপর মুহাম্মদ ও তাঁর সহকারীর নৃশংস আগ্রাসী কর্মকাণ্ড ইসলামিক পরিভাষায় কোনো "জুলুম" নয়, তা হলো "পবিত্র যুদ্ধ"!
গুরুত্বপূর্ণ সংবেদনশীল নিবন্ধে তথ্যসূত্র ও রেফারেন্স না থাকার কারণ:
প্রশ্ন হলো, কী কারণে ইসলামে নিবেদিত প্রাণ মুহাম্মদ ইবনে ইশাক এমন একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ও সংবেদনশীল বিষয়ে তথ্যসূত্র ও রেফারেন্স এর উল্লেখ করেন নাই?
সাধারণত: যে দু’টি সম্পূর্ণ বিপরীতধর্মী কারণে কোনো লেখক/ঐতিহাসিক তাঁর বর্ণিত দলিলে তথ্যসূত্র/রেফারেন্স এর উল্লেখ করেন না, তা হলো:
প্রথম কারণ:
নির্ভরযোগ্য প্রামাণিক তথ্যসূত্র ও রেফারেন্সের অভাব!
দ্বিতীয় কারণ:
উল্লেখিত বিষয়/ঘটনা টি এতই সর্বজনবিদিত ও নির্ভরযোগ্য যে তার বর্ণনায় প্রামাণিক তথ্যসূত্র ও রেফারেন্স উল্লেখের কোনো প্রয়োজনই নেই!
এমন কি হতে পারে না যে,মুহাম্মদ ইবনে ইশাকের তথ্যসূত্র ও রেফারেন্সবিহীন "মদিনা সনদ" চুক্তির উল্লেখিত উপাখ্যানটি শেষোক্ত প্রকৃতির? অর্থাৎ বিষয়টি এতই সর্বজনবিদিত ও নির্ভরযোগ্য যে, প্রামাণিক তথ্যসূত্র ও রেফারেন্স উল্লেখের কোনো প্রয়োজনই নেই?
এই প্রশ্নের অতি সংক্ষিপ্ত জবাব হলো, "না! কারণ?”
কারণ উপাখ্যানটি সর্বজনবিদিত ও নির্ভরযোগ্য এমন কোনো প্রমাণ যে নেই, শুধু তাইই নয়, আমরা দেখতে পাই এর সম্পূর্ণ বিপরীত চিত্র! আর সেই চিত্র টি হলো:
১) নিবেদিত প্রাণ বিশিষ্ট মুসলিম ঐতিহাসিক আল-তাবারী যে বিখ্যাত ঐতিহাসিক গ্রন্থটি রচনা করেছেন ('কিতাব রসুল ওয়াল মুলুক'), সে গ্রন্থে মুহাম্মদের জীবন ইতিহাসের (ভলিউম: ৬-৯) প্রায় সমস্ত তথ্যই তিনি মুহাম্মদ ইবনে ইশাকের “সিরাত রসুল আল্লাহ” থেকে সংকলিত করেছেন।
এ ছাড়াও আল তাবারী মুহাম্মদের জীবন ইতিহাসের বর্ণনায় মুহাম্মদ বিন উমর আল ওয়াকিদী (৭৪৭-৮২৩ খৃষ্টাব্দ), হিশাম বিন মুহাম্মদ ইবনে আল-কালবি (৭৩৭-৮১৯ খৃষ্টাব্দ), উরউয়া বিন আল জুবাইর [আয়েশার (রা:) নিজের বোন আসমার ছেলে (মৃত্যু ৭১৩ খৃষ্টাব্দ)] থেকে সংগ্রহীত মুহাম্মদ বিন শিহাব আল জুহরী (মৃত্যু ৭৪২ খৃষ্টাব্দ) প্রমুখের রেফারেন্স উদ্ধৃত করেছেন। তার সাথে যোগ করেছেন তাঁর নিজের ও মতামত।
অত্যন্ত লক্ষণীয় বিষয় এই যে, আল-তাবারী তাঁর সেই সংকলনটিতে ইবনে ইশাকের “তথ্যসূত্রবিহীন এই মদিনা সনদ” এর কোনো উল্লেখই করেননি!
অত্যন্ত শ্রমসাধ্য গবেষণালব্ধ তাঁর এই রচনায় তিনি যা উদ্ধৃত করেছেন, তা হলো বনি কেউনুকার বিরুদ্ধে অভিযান (The campaign Against the Banu Qaynuqa) শিরোনামের আওতায় "মাত্র তিন লাইনের একটি বাক্য"। সেই বাক্যটি হলো,
"যখন তিনি (মুহাম্মদ) প্রথম মদিনায় আগমন করেন তখন তিনি মদিনার ইহুদিদের সাথে এই মর্মে একটি চুক্তি করেন যে, তারা তাঁর বিরুদ্ধে কাউকে সাহায্য করবে না এবং যদি কোন শত্রু তাঁকে সেখানে আক্রমণ করে তবে তারা তাঁর সাহায্যে এগিয়ে আসবে।" [3]
["When he (Muhammad) first came to Medina he had made a compact with its Jews that they would not aid anyone against him and that if any enemy attacked him there they would come to his aid."] [3]
ব্যস, এটুকুই! ইবনে ইশাকের মতই এখানেও কোনোরূপ তথ্যসূত্রের উল্লেখ নেই।এমনকি আল-তাবারী তাঁর এই তথ্যের সপক্ষের সূত্র (Reference) হিসাবে ইবনে ইশাকের নামটিও উল্লেখ করেননি। মুহাম্মদ বিন ইশাকের উপাখ্যানটি “সর্বজনবিদিত ও নির্ভরযোগ্য" হলে স্বভাবতই মুহাম্মদ ইবনে ইশাকের মত আল-তাবারীও তা বিশদভাবে লিপিবদ্ধ করতেন।
২) আর, ইসলামের ইতিহাসের আরেক দিকপাল আদি ঐতিহাসিক মুহাম্মদ ইবনে সা'দ তাঁর বিখ্যাত গ্রন্থ তাবাকাত আল-কাবিরে ইহুদিদের ওপর মুহাম্মদ ও তাঁর অনুসারীর নৃশংস আগ্রাসী আক্রমণের বর্ণনার অনুষঙ্গে লিখেছেন "কারণ তাহারা চুক্তি ভঙ্গ করিয়াছিল" জাতীয় এক লাইনের একটি বাক্য! ব্যস, এ টুকুই! [4]
>>> তাই, যে কোনো মুক্তবুদ্ধির মানুষ স্বাভাবিকভাবেই যে প্রশ্নটি করতে পারেন, তা হলো:
এমন অবমাননাকর ও নিজ জাতি-গোষ্ঠীর আত্মমর্যাদার পরিপন্থী শর্তে একজন বহিরাগত পরমুখাপেক্ষী, গৃহহীন, বিত্তহীন, জীবিকাহীন, নিজ জাতি-গোষ্ঠীর রোষানল থেকে রাতের অন্ধকারে চুপি চুপি কাপুরুষের মত পলাতক (স্বেচ্ছানির্বাসিত) ব্যক্তিকে সমস্ত অমুসলিম মদিনা-বাসী ও বিত্তবান ইহুদি সম্প্রদায়ের লোকেরা তাদের মাতৃভূমির সর্বময় কর্তা ও সর্বোচ্চ বিচারালয়ের সর্বময় বিচারপ্রধান হিসাবে মেনে নেয়ার যে লিখিত চুক্তির উপাখ্যান একজন নিবেদিত প্রাণ মুহাম্মদ-অনুসারী লিপিবদ্ধ করেছেন, তার সত্যতা কতটুকু?
যুক্তি ও বাস্তবতার নিরিখে এই দাবিটি যে একেবারেই অবাস্তব, তা যে কোনো চিন্তাশীল মানুষ অতি সহজেই অনুধাবন করতে পারেন। বিশেষ করে এমন একটি উল্লেখযোগ্য ঘটনার বর্ণনায় যখন লেখক কোনোরূপ উৎসের উল্লেখই করেন না; অন্যান্য সমসাময়িক ঐতিহাসিকরা তা দায়সারাভাবে (এক অথবা তিন লাইনের চিরকুট) উদ্ধৃত করেন; আর তা লিখিত হয় কথিত ঘটনাটি সংঘটিত হওয়ার প্রায় ১১০ বছরের অধিক পরে নিবেদিতপ্রাণ অনুসারীর লেখনীতে।
মুহাম্মদের সন্ত্রাসী ও অনৈতিক কর্মকাণ্ডকে বৈধতা দিতে মুহাম্মদ পরবর্তী প্রজন্মের ইসলাম বিশ্বাসীরা (বর্ণনাকারী এবং/অথবা রচনাকারী) হাজারও মিথ্যাচারের আশ্রয় নিতে বাধ্য হয়েছিলেন। এই তথাকথিত চুক্তি যে তারই একটি উদাহরণ, এই সত্যকে কোনোভাবেই অস্বীকার করার উপায় নেই।
Let us forget about everything!
পাঠক, আসুন আমরা ওপরের যাবতীয় রেফারেন্স, মেধা প্রজ্ঞা ও বিচারশক্তি সম্বন্ধীয় (Intellectual) কচাল ভুলে আলোচনার খাতিরে ধরে নিই যে, "মদিনা সনদ” নামের এমন একটি চুক্তির উপাখ্যান শতভাগ সত্যি!
এতদসত্ত্বেও, বনি কেউনুকার নৃশংস ঘটনাটির ধারাবাহিক বর্ণনায় আমরা জানতে পেরেছি যে, বদর যুদ্ধ জয়লাভের পর ক্ষমতাধর মুহাম্মদ বিনা উস্কানিতেই মদিনার ইহুদিদের একত্রিত করে স্পষ্ট জানিয়ে দেন যে, যদি তাঁরা তাঁকে নবী হিসাবে গ্রহণ করে তাঁর বশ্যতা স্বীকার করতে রাজি না হয়, তবে তিনি তাঁদের কে ভিটেমাটি থেকে বিতাড়িত করবেন।
আর, "তাঁর আল্লাহর" রেফারেন্স দিয়ে ইহুদিদের এই বলে হুশিয়ার করে দেন যে, যদি তাঁরা তাঁকে নবী হিসাবে গ্রহণ না করে তবে বদর যুদ্ধে তাঁর ও তাঁর অনুসারীদের হাতে কুরাইশদের যেমন হাল হয়েছিল তেমনই হাল ইহুদিদের জন্যও অপেক্ষা করছে!
"নিঃসন্দেহে এমন হুমকি, শাসানী ও ভীতি প্রদর্শন কোন শান্তির বার্তা নহে!" [5][6]
এ ছাড়াও,
ইতিমধ্যেই আমরা জেনেছি যে, বনি কেউনুকা ও বনি নাদির গোত্রের সমস্ত মানুষ কে বিতাড়িত করে তাঁদের সমস্ত সম্পত্তি লুণ্ঠন ও করায়ত্ত করার প্রেক্ষাপট"তারা তাঁর বিরুদ্ধে কাউকে সাহায্য করবে না এবং যদি কোন শত্রু তাঁকে মদিনায় আক্রমণ করে তবে তারা তাঁর সাহায্যে এগিয়ে আসবে"জাতীয় শর্তের চুক্তিভঙ্গ বিষয়ক ঘটনা ছিল না (পর্ব-৫১-৫২)! মুহাম্মদের বিরুদ্ধে বনি কেউনুকা ও বনি নাদির গোত্রের লোকেরা কাউকেই কোন সাহায্য করেনি! মদিনা/মুহাম্মদ তখন কোনো বহিঃশত্রুর দ্বারা আক্রান্তও হয় নাই!
সুতরাং তথাকথিত “মদিনা সনদ" নামক কোনো শান্তিচুক্তির অস্তিত্ব যদি শতভাগ সত্যও হয় এবং সেই চুক্তিপত্রে যে শর্তই উল্লেখ থাকুক না কেন, সর্বপ্রথম চুক্তিভঙ্গকারী ব্যক্তিটি হলেন স্বয়ং মুহাম্মদ বিন আবদুল্লাহ বিন আবদুল মুত্তালিব! ইহুদিরা নয়!
>>> মক্কাবাসী কুরাইশদের উপর মুহাম্মদ ও তাঁর অনুসারীদের যাবতীয় অমানুষিক নৃশংস অনৈতিক আগ্রাসী কর্মকাণ্ডের বৈধতা প্রদানের জন্য যেমন কুরাইশদের "আইয়্যামে জাহিলিয়াত" নামে আখ্যায়িত করা এবং মুহাম্মদ ও তাঁর অনুসারীদের ওপর তাঁদের বর্বর আচরণ/অত্যাচার/মক্কা থেকে বিতাড়িত করার উপাখ্যান প্রচার ও প্রতিষ্ঠা করা একান্ত প্রয়োজন; ঠিক একইভাবে মদিনায় ইহুদীদের ওপর মুহাম্মদ ও তাঁর অনুসারীদের যাবতীয় অমানুষিক নৃশংস আগ্রাসী কর্মকাণ্ডের বৈধতা প্রদানের জন্যও তেমনই একান্ত প্রয়োজন "মদিনা সনদ" নামের এক উপাখ্যান প্রচার ও প্রতিষ্ঠা!
আর তা না করতে পারলে কুরাইশদের মতই মদিনায় ইহুদীদের ওপর মুহাম্মদ ও তাঁর অনুসারীদের আগ্রাসী সন্ত্রাসী কর্মকাণ্ডের যে কোনো বৈধতাই থাকে না!
(চলবে)
[কুরানের উদ্ধৃতিগুলো সৌদি আরবের বাদশাহ ফাহাদ বিন আবদুল আজিজ (হেরেম শরীফের খাদেম) কর্তৃক বিতরণকৃত বাংলা তরজমা থেকে নেয়া; অনুবাদে ত্রুটি-বিচ্যুতির দায় অনুবাদকারীর। কুরানের ছয়জন বিশিষ্ট অনুবাদকারীর পাশাপাশি অনুবাদ এখানে।
তথ্যসূত্র ও পাদটীকা:
[1] “সিরাত রসুল আল্লাহ”- লেখক: ইবনে ইশাক (৭০৪-৭৬৮ খৃষ্টাব্দ), সম্পাদনা: ইবনে হিশাম (মৃত্যু ৮৩৩ খৃষ্টাব্দ), ইংরেজি অনুবাদ: A. GUILLAUME, অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেস, করাচী, ১৯৫৫ - পৃষ্ঠা ২৩১-২৩৩; (অনুবাদ ও নম্বর যোগ- লেখক)
[2]THE MEDINA CHARTER
[3] “তারিক আল রসুল ওয়াল মুলুক”- লেখক: আল-তাবারী (৮৩৮-৯২৩ খৃষ্টাব্দ), ভলুউম ৭, ইংরেজী অনুবাদ: W. Montogomery Watt and M.V. McDonald, নিউ ইয়র্ক ইউনিভার্সিটি প্রেস, ১৯৮৭ – পৃষ্ঠা (Leiden) ১৩৬০
[4] কিতাব আল-তাবাকাত আল-কাবির – লেখক: মুহাম্মদ ইবনে সা'দ (৭৮৪-৮৪৫ খৃষ্টাব্দ)', অনুবাদ এস মইনুল হক, প্রকাশক কিতাব ভবন, নয়া দিল্লি, সাল ২০০৯ (3rd Reprint), ISBN 81-7151-127-9(set)
[5]সহি বুখারী: ভলিউম ৪, বই ৫৩, নম্বর ৩৯২
“---তিনি তাদেরকে বললেন, 'যদি তোমরা ইসলাম গ্রহণ করো, তাহলে তোমরা নিরাপদ। তোমাদের জানা উচিত যে এই ভূমির মালিক আল্লাহ এবং তার রসুল। আমি তোমাদেরকে এই ভূমি থেকে বিতাড়িত করবো। --"
[6] কুরান: ৩:১২-১৩ - “কাফেরদিগকে বলে দিন, খুব শিগগীরই তোমরা পরাভূত হয়ে দোযখের দিকে হাঁকিয়ে নীত হবে - সেটা কতই না নিকৃষ্টতম অবস্থান। নিশ্চয়ই দুটো দলের মোকাবিলার (বদর যুদ্ধে কুরাইশ ও মুসলিম দল) মধ্যে তোমাদের জন্য নিদর্শন ছিল।” ------এরই মধ্যে শিক্ষণীয় রয়েছে দৃষ্টি সম্পন্নদের জন্য।"
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন